মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৭ পূর্বাহ্ন

তৃতীয় মেয়াদে সরকার গঠনের আভাস মোদির

তৃতীয় মেয়াদে সরকার গঠনের আভাস মোদির

স্বদেশ ডেস্ক:

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পেলেও জোটসঙ্গীদের নিয়ে টানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের আভাস দিয়েছেন বিজেপি নেতা ও ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মঙ্গলবার সন্ধ্যায় সামাজিক যোগাযোগমাধ্যম এক্স হ্যান্ডেলে (সাবেক টুইটার) প্রকাশিত বার্তায় তিনি এ আভাস দেন।

মোদি বলেন, ‘টানা তৃতীয়বারের মতো (ভারতের) জনগণ এনডিএ-এর ওপর আস্থা রেখেছে! ভারতের ইতিহাসে এটি একটি ঐতিহাসিক কীর্তি।’

ভোট দিয়ে পাশে থাকার জন্য ভারতের জনগণকে ধন্যবাদ জানান তিনি। আশ্বাস দেন, জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণ করতে বিগত ১০ বছরের মতো সামনের বছরগুলোতেও ভালো কাজ চালিয়ে যাবেন।

সরকার গঠন করলে জওহরলাল নেহেরুর পর দ্বিতীয় ব্যক্তি হিসেবে টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হবেন নরেন্দ্র মোদি।

জোট সরকার গঠনের সম্ভাবনাকে নাকচ করছে না কংগ্রেস
ভারতের লোকসভায় নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনের মাধ্যমে সরকার গঠন করতে হলে একটি দলকে অন্তত ২৭২টি আসন পেতে হবে। কিন্তু এখন পর্যন্ত পাওয়া ভোটের ফলাফলে দেখা যাচ্ছে, বিজেপি কিংবা কংগ্রেস- কেউই এককভাবে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যক আসন পায়নি।

কাজেই ক্ষমতার আসনে বসতে হলে তাদেরকে অন্যদলের সাথে জোট গঠন করতে হবে বলেই মনে হচ্ছে।

মোদির নেতৃত্বাধীন এনডিএ জোট এখন পর্যন্ত মোট ২৯৪টি আসনে এগিয়ে রয়েছে। অন্যদিকে, রাহুল গান্ধীর ইন্ডিয়া জোট এগিয়ে আছে ২৩২টি আসনে।

আপাতদৃষ্টিতে সরকার গঠনের দৌড়ে মোদি এগিয়ে রয়েছে মনে হলেও মুহূর্তেই দৃশ্যপট পাল্টে যেতে পারে, যদি মিত্র দলগুলো জোট বদলের সিদ্ধান্ত নেয়।

মোদির নেতৃত্বাধীন জোট এনডিএ-এর দলগুলোর মধ্যে বিজেপির পরে বেশি আসনে এগিয়ে রয়েছে জনতা দল (ইউনাইটেড) এবং তেলেগু দেশম পার্টি।

এই দু’টি দল অন্তত ৩০টি পেতে যাচ্ছে।

কাজেই তারা এনডিএ থেকে বের হয়ে যদি রাহুল গান্ধীর নেতৃত্বাধীন ইন্ডিয়া জোটে যোগদান করে, তাহলে কংগ্রেসের ক্ষমতায় যাওয়ার সম্ভাবনা তৈরি হবে।

দল দু’টির কথা বলা হচ্ছে, কারণ তারা মোদির জোট যাওয়ার আগে কংগ্রেসের সাথে জোট বেঁধেছিল। এখন পুনরায় তাদেরকে জোটে ফেরাতে কংগ্রেস কি জোরাল কোনো প্রচেষ্টা চালাবে?

মঙ্গলবারের বিকেলে এক সংবাদ সম্মেলনে কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেন, ‘আগামীকাল (বুধবার) আমাদের জোটের বৈঠক আছে। সেখানে আমরা জোটের শরীক দলগুলোর সাথে এ বিষয়ে আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত নেব।’

সুতরাং বোঝাই যাচ্ছে, কংগ্রেস জোট সরকার গঠনের সম্ভাবনাকে একেবারেই নাকচ করছেন না।
সূত্র : বিবিসি

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877